হ্নীলা ইউনিয়ন পরিষদ নির্বাচনে জনগনের প্রত্যাশা ও অনুভবতা

 ২০২১-০৩-১২ ১৫:১৪:০০   বিভাগ: উপজেলা

মনের দরজা…..

হ্নীলা ইউনিয়ন পরিষদ নির্বাচনে জনগনের প্রত্যাশা ও অনুভবতা:

বাংলাদেশ সরকারের ঘোষনা অনুযায়ী উপকূলীয় অঞ্চল হিসাবে আগামি ১১ এপ্রিল স্থানীয় সরকার তথা ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বচনকে ঘিরে রাস্তার মোড়, বৈঠক খানা, টি স্টল, পানের দোকান সর্বত্র চলছে নানা কল্পনা জল্পনা। আর এই নানা কথার অবসান ঘটবে একটি সুষ্ঠ ও সন্দুর নির্বাচন মধ্য দিয়ে। অন্যথায় কালো নির্বাচন নামে জল্পনা গুলি ইতিহাসের স্বাক্ষী হবে। যদিও একটি বড় দল এ নির্বাচন থেকে সরে দাড়িয়েছে। আশা করি তারাও ভিন্ন একটা প্রতীক নিয়ে নির্চবানী কেন্দ্রে ভিড় জমায়ে দেশি বিদেশি চ্যানেেলর খোরাক হবে। কারণ এটি বেড রুমের দরজার নির্বাচন, এখানে অংশ গ্রহন নব্বই ভাগ হতে পারে।

নৈসর্গিক সৌন্দর্যের অর্পূব লীলা নিকেতন পাহাড় আর সাগর নদীর বেষ্টনী দিয়ে ঘেরা প্রায় ৬৬.৭২ কিলোমিটার টেকনাফ উপজেলার একটি বিশাল সুশিক্ষিত জনগোষ্ঠী নিয়ে মাথা উঁচু করে দাড়িয়ে আছে আমাদের হ্নীলা ইউনিয়ন । কালের স্রোতধারায় বহু গুণিজন এখানে জন্ম নিয়ে বহুরুপে সাজিয়েছে আমাদের এই নগরকে। আর এসব জল্পনায় কল্পনায় উঠে আসছে তাদের নগর সাজানো প্রত্যয় ও প্রত্যাশায়। সাজানোর মাঝি নিয়ে ও কথা হচ্ছে কে কত টুক এগিয়ে নিতে পারবে। প্রিয় এই ইউনিয়নকে তারা একটি আধুনিক পর্যায়ে নিয়ে যেতে চাই।

সু শাসন নিশ্চিত করণঃ

সরকারের সেবা গ্রহনের প্রথম দাপ হল স্থানীয় সরকারের ইউনিয়ন পরিষদ |এটি প্রত্যান্ত, তৃনমূলে জনগন সেবা গ্রহনের সর্বোচ্চ জায়গা,বিচার ও বিভিন্ন সেবা যেন সঠিক নিশ্চিত হয়। মনে রাখা দরকার একজন দিন মজুর যখন সেবা নিতে যায় সে অব্যশই এই দিনে কাজে যায়না / মজুরি পায়না তদাপিও যদিসেবা পেতে টাকা কিংবা সময় দেয়া হয় তখন তার আকাশ ভেঙে পড়ে! Honest rule cannot be expected from dishonest people।
মাদক /ইয়াবা মুক্ত ইউনিয়ন—-হ্নীলা ইউনিয়ন একটি সম্প্রাদায়ক অগনন্ত্রনিক অনৈতিক দেশের পাশ্ববর্তী হওয়ায় ইয়াবা নামক একটি ভয়াবহ মাদক খুব নিমিষেই ঘিরে রেখেছে যার কলংক থেকে হ্নীলা বাসি চির তরে মুক্ত হতে চাই।যা বর্তমান যুব সমাজ, ছাত্র, সম্ভাব্যয়ী নেতৃত্বের পৃষ্টপুষণকারি তরুন প্রজন্ম অত্যান্ত হুমকি মূখে।সম্প্রতি সময়ে তাদের সহায়তা, দান, সরলতা দেখে অনেকে বিভিন্ন সামাজিক সংগঠন শি্ক্ষা প্রতিষ্টান সামাজিক ম্যনেজমেন্ট ও অন্যন্যা নেতৃত্ব দিতে যাচ্ছে তা অচিরেই অবক্ষয় ধ্বংস নেমে আসার হাতছানি। গত কয়েক দিন আগে আমরা সোস্যাল মিডিয়ায় দেখেছি ককস বাজারের নুনিয়াছড়ায় ইয়াবা সংসলিষ্টদের সমাজচ্যুত ঘটনা।সামাজ এভাবে বয়কট করলে মাদক মুক্ত সমাজ গড়া অসম্ভব নয়।
জেলে/নাফ নদী—-সরকার ইয়াবাকে জিরো ট্রলারেন্স ঘোষনা মধ্য দিয়ে আমাদের হ্নীলা ইউনিয়নের একমাত্র জৈব পুষ্টির উৎস প্রাণের নদী নাফ গত কয়েকটি বছর মাছ ধরা বন্ধ। এই নদীকে ঘিরে হাজার শত পরিবারের আয় একেবারে বিলুপ্ত ।জেলেদের আতর্নাথ, বালিশ ভেজা কান্না, এই পরিজনের সংসার চলানোর তাগিতা নজর কাড়ানো সমাজবিচ্যুত হওয়া একটি কাল্পনিক কিচ্ছা। চিরচায়িত নীলাবাসির খাদ্য অভ্যাস মাছবিহীন ভাত যেন একটি দুঃস্বপ্ন। এ বৃহত্তর মাছের চাহিদা মেটানোর জন্য কিছু ব্যবসায়ী গ্যাসে রাখা ও ফরমালিন দেয়া মাছ বাজারে বিক্রি হচ্ছে যা স্বাস্থ্যর জন্য অত্যন্ত ক্ষতিকার।
যোগাযোগ ব্যবস্থা : গ্রামীন আবকাঠামো উন্নয়নের প্রধান ও প্রথম ধাপ হল ইউনিয়ন পরিষদ। সরকারেরর মিশন আনুযায়ী প্রতিটি ঘরে বিদ্যুৎয়ান হলেও রাস্তার উন্নয়ন আরো অধিকতর হওয়া বলে মনে করেন। তাছাড়া নেটওয়ার্ক ফেকোয়ন্সী জটিলতা বিষমভাবে ভুগছে নীলাবাসি। হঠাৎ পালকি নামধারীএকটি বাস সার্ভিস উদয় হয়ে ৫৮ কিলোমিটারের ভাড়া এত বেশি যে বাংলাদেশর অন্য জায়গা বা পৃথিবীর কোথাওএত বাস ভাড়া নেই না।
স্বাস্থ্য খাত ——- স্বাস্থ্যসেবা , মুরব্বিদের জল্পনায় ও বক্তব্য উঠে এসেছে । বর্তমান সরকারে কমিউনিটি স্বাস্থ্য সেবা একটি যোগপযোগী ও বিভিন্ন এন জি ও জাতিসংঘ এর স্বাস্থ্য সেবা চোখে পড়ার মত। তার পর ও সাধারন জনগন স্থায়ীভাবে হ্নীলা স্বাস্থ্যকমপ্লেক্সেকে কয়েকটি বেডে উন্নতি নিয়মিত কয়েকজন বিশেজ্ঞ দ্বারা প্রভাবিত করতে চাই।
তাছাড়া প্রাকৃতিক দুর্যোগ, সমকালীন সৃষ্ট সমস্যা সমাধানে উপুযুত্তা, বিশেষ করে Covid19 সময়ে পাশে পাওয়া বর্তমান চেয়ারম্যান রাশেদ মাহমুদ আলীর ভুয়িষী প্রশংসা করেন। তাঁর প্রতি মানুষের আস্তা ও ভালবাসার মুল কারন হল হ্নীলা ইউনিয়ন রুপায়নের অগ্রদূত তাঁর বাবা প্রয়াত অধ্যাপক মোহাম্মদ আলী স্যার। সেই সুবাদে হ্নীলা বাসির অতি অল্পকনে বৃহত্তর জনগোষ্ঠীর প্রিয় পাত্র হয়ে শক্ত অবস্থানে আছেন বলে মুরব্বিদের টেবিলে আলোচনা চলমান।

লেখকঃ

কায়েস মাহমুদ আবছার উদ্দিন

হ্নীলা, টেকনাফ,

সমাজ ও এনজিও কর্মী।

 


আর্কাইভ
March 2021
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
28  

ফেইসবুকে আমরা