মিরাজের ঘুর্ণিতে কাঁপছে উইন্ডিজ

 ২০২১-০২-০৬ ১৫:৫০:৫২   বিভাগ: খেলা

চট্টগ্রাম টেস্টে জিততে হলে রানের পাহাড় টপকাতে হবে ওয়েস্ট ইন্ডিজকে। ৮ উইকেটে ২২৩ রান করে বাংলাদেশ দ্বিতীয় ইনিংস ঘোষণা করলে ৩৯৫ রানের লক্ষ্য পায় উইন্ডিজ। প্রথম ইনিংসে বাংলাদেশের করা ৪৩০ রানের জবাবে ২৫৯ রান করে সফরকারীরা। দ্বিতীয় ইনিংসে সাবধানী শুরু করে ওয়েস্ট ইন্ডিজ। দারুণ শুরু করা সফরকারীদের উদ্বোধনী জুটি ভাঙেন মেহেদী হাসান মিরাজ। জন ক্যাম্পবেল ২৩ রানে ফিরলে ভাঙে ৩৯ রানের জুটি। প্রথম ইনিংসে সেঞ্চুরির পাশাপাশি ৪ উইকেট নেয়া মিরাজ দ্বিতীয় ইনিংসেও উজ্জ্বল। দ্রুতই সফরকারী অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটকে (২০ রান) সাজঘরের পথ ধরান মিরাজ।

সাকিবের পরিবর্তে নামা ইয়াসির আলীর দুর্দান্ত ক্যাচে পরিণত হন ব্র্যাথওয়েট। অভিষিক্ত শেন মোজলি (১২ রান) এলবিডব্লিউয়ের ফাঁদে পড়লে তৃতীয় উইকেটের দেখা পান মিরাজ। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ক্যারিবীয়দের সংগ্রহ ৩ উইকেটে ৬০ রান। জয়ের জন্য প্রয়োজন ৩৩৫ রান। এনক্রুমাহ বোনার ৪ ও কাইল মেয়ার্স অপরাজিত রয়েছেন ১ রানে।

দ্বিতীয় ইনিংসে টপ অর্ডারদের ব্যর্থতা পুষিয়ে দিতে শনিবার চতুর্থ দিনের শুরুটা দারুণ করেন মুমিনুল-মুশফিক। তবে রাকিম কর্নওয়ালের বলে ব্যাকফুটে খেলতে গিয়ে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন মুশফিকুর রহীম। কর্নওয়ালের তৃতীয় শিকার হয়ে মুশফিক (১৮ রান) ফিরলে ভাঙে ৪০ রানের জুটি। মুশফিক ফেরার কিছুক্ষণ পরই ফিফটি তুলে নেন মুমিনুল। বাংলাদেশের দ্বিতীয় ইনিংসের ভীত গড়ে দেয় পঞ্চম উইকেটে মুমিনুল-লিটনের ১৩৩ রানের জুটি। মাঠে নেমে দ্রুত রান তোলায় মনযোগী হন লিটন দাস। সাজঘরে ফেরার আগে লিটন (৬৯ রান) তুলে নেন টেস্ট ক্যারিয়ারের ষষ্ঠ ফিফটি। লিটন ফিরলেও একপ্রান্ত আগলে রেখে দুর্দান্ত ব্যাটিং নৈপুণ্য দেখান মুমিনুল। ১৭৩ বলে তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেন বাংলাদেশ অধিনায়ক। যা তার টেস্ট ক্যারিয়ারের দশম শতরান। দ্রুত রান তোলায় মনযোগী হতে গিয়ে ১১৫ রানে শেষ হয় মুমিনুলের ইনিংস। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান মেহেদী হাসান মিরাজ ৭ রানে ফিরলে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। রাকিম কর্নওয়াল ও জোমেল ওয়ারিকানের শিকার ৩টি করে উইকেট।

শুক্রবার তৃতীয় দিনের শেষ বিকেলে দ্বিতীয় ইনিংসের শুরুতেই ১ রানে ২ উইকেট হারায় বাংলাদেশ। রানের খাতা খোলার আগেই বিদায় নেন তামিম ইকবাল ও নাজমুল হোসেন শান্ত। সাদমান ইসলামও (৫ রান) ফেরেন কিছুক্ষণ পরই। মুমিনুল হক ও মুশফিকুর রহীমের কল্যাণে তৃতীয় দিনটা স্বস্তি নিয়েই শেষ করে বাংলাদেশ (৪৭/৩)।


আর্কাইভ
February 2021
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  

ফেইসবুকে আমরা