আজ ঢাকায় আসছেন মার্কিন শীর্ষ কর্মকর্তা বিগান

 ২০২০-১০-১৪ ১৩:৩৬:০৫   বিভাগ: আন্তর্জাতিক

নাফ বার্তা ডেস্ক :

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের ডেপুটি সেক্রেটারি স্টিফেন এডওয়ার্ড বিগান তিন দিনের সফরে আজ ঢাকায় আসছেন। বুধবার বিকেলে নয়াদিল্লি থেকে বিশেষ ফ্লাইটে ঢাকায় আসবেন তিনি। এর আগে গত সোমবার থেকে নয়াদিল্লি সফর করছেন মার্কিন শীর্ষ এই কর্মকর্তা।

গত শুক্রবার ওয়াশিংটন ডিসিতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জানান, জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ এবং যুক্তরাষ্ট্র-বাংলাদেশ অংশীদারি পুনর্ব্যক্ত করতে ডেপুটি সেক্রেটারি বিগান বুধবার থেকে শুক্রবার বাংলাদেশ সফর করবেন।

মুখপাত্র জানান, ডেপুটি সেক্রেটারি বিগানের বাংলাদেশ সফরের উদ্দেশ্য সবার জন্য সমৃদ্ধি অর্জনে একটি অবাধ, উন্মুক্ত, অংশগ্রহণমূলক, শান্তিপূর্ণ ও নিরাপদ ইন্দো-প্যাসিফিক অঞ্চলের বিষয়ে অভিন্ন পরিকল্পনা এবং কোভিড-১৯ মোকাবিলা ও এর প্রভাব কাটিয়ে ওঠার প্রচেষ্টা এবং টেকসই অর্থনৈতিক উন্নয়নের জন্য যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সহযোগিতাকে এগিয়ে নেওয়া।

উল্লেখ্য, স্টিফেন বিগান যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দ্বিতীয় শীর্ষ ব্যক্তি। যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব স্টেট (পররাষ্ট্রমন্ত্রী) মাইক পম্পেওর পরই তার অবস্থান। সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্রের কোনো শীর্ষ কর্মকর্তার এটিই প্রথম বাংলাদেশ সফর।

জানা গেছে, বিগান আগামীকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে সাক্ষাৎ করবেন। এ ছাড়া নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গেও তার সাক্ষাৎ হতে পারে।

এর আগে গত সোমবার ঢাকায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেছেন, যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তার সফরে রোহিঙ্গা সংকট, ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজি, ভিসা সমস্যাসহ সমসাময়িক বিভিন্ন ইস্যুতে আলোচনা হতে পারে।

কূটনৈতিক সূত্রগুলো জানায়, সংক্ষিপ্ত এ সফরের গুরুত্ব অনেক। এ সফরের মধ্য দিয়ে বাংলাদেশের প্রতি যুক্তরাষ্ট্রের গুরুত্বের বহিঃপ্রকাশ ঘটছে। তবে এমন এক সময় তিনি এ সফর করছেন যখন যুক্তরাষ্ট্রে নির্বাচনের প্রায় তিন সপ্তাহ বাকি। এ সময় মার্কিন প্রশাসন বড় কোনো সিদ্ধান্ত নেবে না।


আর্কাইভ
October 2020
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  

ফেইসবুকে আমরা