কোভিড-১৯ স্মরণকালে রেকর্ড শনাক্ত ১,১৬২ ও মৃত্যু ১৯

 ২০২০-০৫-১৩ ১৫:০৪:৫৯   বিভাগ: জাতীয়

আক্রান্তের ৬৭তম দিন…

 

নাফবার্তা ডেস্ক[]

গত ২৪ ঘণ্টায় (মঙ্গলবার সকাল ৮টা থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত) দেশে নতুন করে ১১৬২ জনের দেহে করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হয়েছে।  এ নিয়ে মোট শনাক্ত হলেন ১৭ হাজার ৮২২ জন।

মৃত্যুবরণ করেছেন নতুন করে ১৯ জন। তাদের মধ্যে ১২ জন পুরুষ ও ৭ জন নারী। এ নিয়ে মোট মারা গেলেন ২৬৯ জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২১৪ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়ে বাড়ি ফিরেছন ৩ হাজার ৩৬১ জন।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনের নেয়া হয়েছে ১৫০ জনকে। বর্তমানে আইসোলেশনের আছেন ৩ হাজার ৮৪৫ জন। আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৭৬ জন। এ পর্যন্ত মোট ছাড় পেয়েছেন ১ হাজার ৩৩২ জন।

যারা কোয়ারেন্টাইন থেকে ছাড় পেয়েছেন তারা সম্পূর্ণ সুস্থ এবং স্বাভাবিক। তারা স্বাভাবিক চলাফেরা করতে পারবেন। তবে স্বাস্থ্য অধিদফতরের পরামর্শ থাকবে, তারা যেন এখনও নিজ ঘরে থাকেন।

বুধবার (১৩ মে) দুপুরে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রান্ত নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এসব তথ্য তুলে ধরেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (চ.দা) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

দেশের মোট ৪১টি ল্যাবে করোনা পরীক্ষা করা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় মোট ৭ হাজার ৮৬২ টি নমুনা সংগ্রহ হয়েছে। নতুন-পুরাতন মিলিয়ে ৭ হাজার ৯০০ টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

মঙ্গলবার (১২ মে) শনাক্ত হয় ৯৩৬ ও মারা যায় ১১ জন।

দেশে প্রথম করোনাভাইরাস রোগী শনাক্ত হয় ৮ মার্চ। তবে কোভিড-১৯ আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে ১৮ মার্চ।

তিনদিনের ব্যবধানে করোনাভাইরাসে মৃত্যু বাড়লো আবারও। ২৪ ঘণ্টায় পাঁচ হাজার ৩০০ প্রাণ কেড়ে নিয়েছে ভাইরাসটি। এ নিয়ে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো দু’লাখ সাড়ে ৯২ হাজারে। মোট আক্রান্ত সাড়ে ৪৩ লাখের কাছাকাছি। নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ৮৫ হাজার।

কয়েক সপ্তাহের ধারাবাহিকতায় মঙ্গলবারও (১২ মে) সর্বোচ্চ মৃত্যু দেখেছে যুক্তরাষ্ট্র। মারা গেছে প্রায় ১৬০০ মানুষ। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৮৩ হাজার। মোট আক্রান্ত ১৪ লাখের বেশি। দিনের দ্বিতীয় সর্বোচ্চ প্রাণহানি হয়েছে, মহামারির নতুন কেন্দ্রস্থল ব্রাজিলে। এদিন রেকর্ড ৮৮১ মৃত্যু হয়েছে দেশটিতে; প্রাণহানি বেড়ে দাঁড়িয়েছে সাড়ে ১২ হাজারে। আক্রান্ত পৌনে দু’লাখের বেশি মানুষ।

যুক্তরাজ্যে নতুন করে প্রাণ গেছে ৬২৭ জনের। মোট মৃত্যু হয়েছে ৩০ হাজার ৬০০। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে সোয়া দু’লাখ। ইতালি, স্পেন, ফ্রান্সসহ ইউরোপের অন্যান্য দেশে কমছে প্রাণহানি। এ পর্যন্ত এক লাখ ৫৬ হাজার মৃত্যু হয়েছে এই একটি অঞ্চলেই।


আর্কাইভ
মে ২০২০
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল   জুন »
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

ফেইসবুকে আমরা